ফরেক্স ট্রেডিং উপর লেভারেজ কি

What is leverage on forex trading

ফরেক্স বাণিজ্যিকতা সম্পর্কে কথা বলার সময়, একটি গুরুত্বপূর্ণ পরিকল্পনা হলো “লীভারেজ”. এই শব্দটি মার্কিন শব্দ “leverage” থেকে এসেছে, যা অর্থ করে কোনো সম্পদের দুইগুটি অনুপাতে অর্জিত লাভ বা ক্ষতির পরিমাণ বাড়াতে ব্যবহৃত হয়। বিনামূল্যে ইন্টারনেটে প্রচলিত হয়েছে এই পদটি অধিকারপ্রাপ্ত লোকেরা ফরেক্স বাণিজ্যিকতা নিয়ে কথা বলছে।

লীভারেজ কাঠামো ফরেক্স বাণিজ্যিকতায় একটি প্রধান অংশ। এটি অনুমান করা হয় যে ব্যক্তি একটি লীভারেজ দিয়ে সোনার অ্যাপল কিনছে। ব্যক্তির নিজস্ব অর্থ নেয়া চিন্তা করা যেতে পারে, কারণ ব্যক্তি একটি পুরুষপক্ষের শক্তিশালী ও ভয়াবহ। কিন্তু সত্যিই এটি ঠিক যে এমন একটি অক্ষরশঃ বিনিয়োগ সম্ভবত এরই তীব্রতা তত্ত্বটির জন্য তাদের অস্বাধীনতাকে আদর্শভাবে নির্ধারণ করে।

লীভারেজের সাথে যদি সকল ধরণের বাণিজ্যিক সদাচার বা ধ্বংসাত্মক দ্বিধা যুক্ত হয়, তবু প্রতিষ্ঠানাদির বা মানুষের বিনিয়োগের গুরুত্বরইবস্তুও কোনো মূল্য হবার কথা কখনো হতে পারে না। তবু সময় পরিবর্তনের সাথে এমন ক্ষতি জন্য সাবধানতা অপব্যবহার করা না লাগলে একজন ব্যক্তি এমন দমন করাটি না করতে পারে যা ট্রেড করতে বা উদ্যোগ করতে আশ্বাস দেয়।

লেভারেজ কি?

লেভারেজ শব্দটি ব্যবহার হয় যখন আমরা কোনও ট্রেডিং বা নির্বাচনের সময় আমাদের ইনভেস্টমেন্টের পরিমাণ বা পুরস্কার এর কাছাকাছি অর্থ ট্রেডিংয়ে ব্যবহার করতে পারি। এটি আমাদেরকে বেশি উন্নতি এবং লাভের সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে পারে।

লেভারেজ একটি বৈশিষ্ট্য যা ব্যবসায়িক পেশাদারদের আপনাদের পটানি দিয়ে ছোট পুরস্কার দিতে পারে। এটি আপনাদের দিয়ে আরো বেশি মূল বিনিয়োগ সম্পন্ন করতে পারে, কিন্তু এটি পটানির জোর ছাড়াও দুইটি পক্ষের প্রভাব বাড়াতে পারে।

লেভারেজ ট্রেডিং ক্ষেত্রে সাম্প্রতিক একটি তথ্য দেয় সেটি হলো আপনার ব্রোকার আপনার বিনিয়োগের পরিমাণের কয়েকগুন অর্থ প্রদান করতে পারে। এটি মানে হচ্ছে যদি আপনি ১:১০ লেভারেজ ব্যবহার করেন তবে আপনি আপনার পুরস্কারের শূন্যের পরিবর্তে ১০ ডলার পেতে পারেন তবে আপনি যদি ১:১ লেভারেজ ব্যবহার করেন তবে আপনি কেবল আপনার পুরস্কারের মানটি পেতে পারেন।

  • লেভারেজ আপনার নির্দিষ্ট পুরস্কার ও পুরস্কারের মানকে বেড়ে আনতে পারে।
  • এটি পুরস্কার প্রাপ্তির সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে।
  • লেভারেজ আপনাকে বেশি লাভ করার সুযোগ দিতে পারে।
  • এটি বিনিয়োগের ব্যর্থতা সেমিট করতে পারে।

লেভারেজ শব্দটি প্রায়শই ব্যবহৃত হয় আর্থিক সাহায্যের জন্য, যা কোনও ব্যবসা বা ইনভেস্টমেন্ট সম্পর্কিত নয়। এটি কার্যকর হতে পারে এবং এটি দৈনিক জীবনের ওভারল শট ঠেকাতে পারে।

পরিমানের সাথে লেভারেজ কনট্রোল

লেভারেজ হচ্ছে একটি মানক যা ব্যবহার করে এক ব্যক্তি মূল পরিমাণের থেকে তার নিজস্ব ট্রেডিং পুংটে বেশি ট্রেড করতে পারে। এটি অনেক শক্তিশালী উপাদান যা একজন ট্রেডারকে আর্থিক বিনিময়ে বিশেষ সুযোগ প্রদান করতে পারে। এটি আরও পরিচিত কিছু অন্যান্য নামে পরিচিত হতে পারে, যেমন আইন-কাঠামোপটিমাইজেশন বা পরিমান নিয়ন্ত্রণ।

লেভারেজের কারণে উপসাগরের অনুমান

লেভারেজের কারণে উপসাগরের অনুমান

লেভারেজ হলো একটি মাধ্যম যা ট্রেডারদের পরিশ্রমকে একটি পরিমাপ দিয়ে বিপর্যস্ত করে, মানে তা ট্রেডারদের ব্যক্তিগত সম্পদের পরিমাণে একটি বৃদ্ধি সৃষ্টি করে। এটি ফরেক্স ট্রেডিংয়ে একটি গুরুত্বপূর্ণ সাধারণ সুযোগ যা ট্রেডারকে নির্দিষ্ট অর্থপঞ্চী হতে অন্য ধরনের লাভগ্রাহী আস্থায়ী শক্তি ব্যতিক্রম করতে দেয়।

লেভারেজ ব্যবহার করলে, উপসাগরের আংশিক গভীরতা তার অনুমানিত আকার পরিবর্তন করতে পারে। এটি বেগম ট্রেডারদের বিপণিবিদ হিসেবে উপসাগরের চাহিদার মাত্রা বা আর্থিক প্রবণতা এর আকারের উত্পাদন জনিত পরিবর্তন করে। যেহেতু বিপণনের সময়সীমার সাথে সমন্বিত, তাই এটি উপসাগরের অপরিবর্তিত মাইক্রো অর্দ্ধাঙ্গে একটি সরবরাহ চাহিদা তালিকা সৃষ্টি করে।

লেভারেজ উপযুক্ত সমস্যায় সময়ের সংশ্লিষ্ট সম্পর্কে পণ্য বা পরিশ্রমিক বিশ্লেষণ করার জন্য একটি ইন্ডিকেটর হিসেবেও ব্যবহৃত হতে পারে। এটি ট্রেডারদের উপযুক্ত সময়ের সংশ্লিষ্ট সাপেক্ষে খরচের আণবিক পরিমাণকে অর্থপ্রাপ্ত এর সংখ্যা বা পরিমাণের উপর নিয়ামিত বৃদ্ধি দেয় এবং এটি ট্রেডারদের অর্থপ্রাপ্ত এর বৃদ্ধির আনুমানিক পরিমাণ বিশ্লেষণ করার জন্য ব্যবহৃত হতে পারে।

লেভারেজ ডেমোনের মাধ্যমে শিখুন

আপনি ফরেক্স ট্রেডিং সম্পর্কে শিখতে আগ্রহী হলে, লেভারেজ ডেমোন সম্পর্কে অবশ্যই জানা উচিত। এটা একটি গুরুত্বপূর্ণ টুল যা তার সম্প্রচার ও কাজকর্ম করতে পারে। লেভারেজ ডেমোন চালালে আপনি অনুভব করতে পারবেন কিভাবে শক্তিশালী বিনিয়োগ জন্য উচ্চ লেভারেজ ব্যবহার করা যায় এবং কিভাবে সঠিকভাবে পদক্ষেপ নেওয়া যায়। এই ক্ষেত্রে লেভারেজ ডেমোন আপনাকে একটি মূল্যবান সুযোগ প্রদান করে, যা আপনাকে শিখতে এবং নিজের প্রতিষ্ঠান তৈরি করতে সাহায্য করবে।

লেভারেজ ডেমোন সাধারণত একটি বিনিয়োগকে শক্তিশালী এবং প্রভাবশালী করার জন্য বিশেষ সুযোগ দেয়। যখন আপনি লেভারেজ ডেমোন ব্যবহার করেন, আপনি একটি ছোট্ট বিনিয়োগ সহ বেশি ক্ষতি হেলাহেলি করতে পারেন বা এর বিরুদ্ধে ছোট্ট মুনাফা পান করতে পারেন। লেভারেজ ডেমোন ব্যবহার করে আপনি মেজর বিনিয়োগ করতে পারেন প্রতিটি ডলারের উপর একটি কয়েকগুন বিনিময়ের ক্ষেত্রে। এটি বিনিয়োগদাতার জন্য অনেক উপকারী হতে পারে, কিন্তু এটিও অবাধের থাকা উচিত, যেহেতু এটি বিনিয়োগের সম্পর্কে নমনীয়তা দিয়ে শিখার জন্য একটি প্রয়োজনীয় পরিমাণ জ্ঞান ও দক্ষতা প্রয়োজন।

লেভারেজ ডেমোনের মাধ্যমে শিখতে আপনি একটি বিনিয়োগের প্রস্তুতি করতে পারেন হাজারদোয়া ডলারের ভিত্তিতে এবং চার্ট, সাপ্প্লাই এবং ডেমান্ড, অর্ডার বই, ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট ও অন্যান্য টেকনিকাল ইন্ডিকেটর সমূহ ব্যবহার করে আপনার পজিশন গুলি পরীক্ষা করতে পারেন। এছাড়া আপনি ব্যাকটেস্টিং করতে পারেন ও অজানা বা নবীন পজিশন গুলি সঠিকভাবে খেলা করতে পারেন নির্দিষ্ট বিনিপক্ষে জয় পেতে পারেন।

শক্তিশালী লেভারেজ ব্যবহারের উপকারিতা

ফরেক্স ট্রেডিংয়ে শক্তিশালী লেভারেজ ব্যবহার করা একটি গুরুত্বপূর্ণ উপায় যা একটি ট্রেডারকে তার মূলধনের চেয়েও বেশি প্রতিষ্ঠান বা সম্পদ ট্রেড করতে সক্ষম করে। এটি একটি বহুল ব্যবহৃত প্রযুক্তি যা প্রায় সমস্ত ফরেক্স ব্রোকারগুলি উপার্য করে। শক্তিশালী লেভারেজের এই ব্যবহারে সম্ভাবনাগুলি বেড়ে যায়, যদিও এর সাথে প্রতিষ্ঠান পর্যালোচনাও অবদান রাখতে হয়।

উপকারিতা বর্ণনা
বেশি লাভ

শক্তিশালী লেভারেজ ব্যবহার করলে একটি ট্রেডার অত্যন্ত পাররাশি লাভ অর্জন করতে পারে। এটি ট্রেডারকে সুযোগ দেয় একটি সর্বোচ্চ মূলধন নির্ধারণে সম্পদ করার জন্য।

বিনিয়োগের আর্থিক সংকট সমাধান

শক্তিশালী লেভারেজ ব্যবহার করা ট্রেডারকে আর্থিক সংকটের সময় পরিস্থিতি সমাধান করতে সহায়তা করে। যখন একজন ট্রেডার গুরুত্বপূর্ণ নির্ধারণ নেই কিন্তু উচ্চ ফরেক্স বিনিয়োগের চাহিদা আছে, তখন লেভারেজ ট্রেডিং ব্যবহার করা যেতে পারে।

বেশি সহজভাবে প্রবেশ করার সুযোগ

শক্তিশালী লেভারেজের ব্যবহার ওপরে সীমাবদ্ধতা নষ্ট করে দিয়ে বেশি সহজে প্রবেশ করতে পারেন ভবিষ্যদ্বাণীগুলির ভারপ্রাপ্ত ট্রেডারেরা। এটি প্রায় কারও সন্তুষ্টি না হয়ে কিন্তু এটি নিরাপদতা ও সুকারে বাজেয়াপ্ত সার্ভারের মধ্যে প্রবেশের সুযোগ দিতে ব্যবহৃত হয়।

এই উপকারিতা গুলির মাধ্যমে, শক্তিশালী লেভারেজ ব্যবহারের ট্রেডাররা তাদের ফরেক্স বিনিয়োগে সাফল্য অর্জন করতে সক্ষম হন। এটি উচ্চ প্রফেশনাল ট্রেডারদের জন্য একটি অবদানপূর্ণ টুল হতে পারে, যা তাদের পুরানো প্রাপ্ত লাভ বৃদ্ধি করতে এবং তাদের বিনিয়োগ ক্যাপিটাল প্রতিষ্ঠান বা কম্পানির গুণমানের উন্নতি করতে সহায়তা করতে পারে।

লেভারেজের ব্যবহারের ঝামেলা ও সতর্কতা

লেভারেজ একটি ক্যাপিটাল মানকে বা ট্রেডারকে একটি উচ্চ অর্থপ্রাপ্তির সুযোগ দেয়। অনেকে এটি একটি মাত্র দলিলভুক্তির উপায় মনে করেনে যা উপায় হয় উচ্চ বিনিয়োগ রোধ ও জোড়বের সাথে অর্থপ্রাপ্তি বা ক্ষতি বেশি সহজ হয়।

সমস্যা সমাধান
অবশ্যই অনলাইনে ট্রেড দিয়ে লেভারেজ ব্যবহার করবেন। একটি সুরক্ষিত এবং বিশ্বস্ত ব্রোকার নির্বাচন করুন যেখানে উপলব্ধ সৠযোগ ও তথ্যের জন্য একটি উন্মুক্ত অ্যাকাউন্ট প্রদান করা হয়।
লেভারেজ ব্যবহার করার সময় অতিরিক্ত ধার বা দায় নেয়া প্রয়োজন। অধিক লেভারেজ ব্যবহারের আগে শিখতে হবে বিনিয়োগের পন্থায় অটুট জ্ঞান অর্জন করুন।
ক্ষতিকর অর্থ হার বা ব্যাংকের ঋণে থাকলে বিরত থাকুন। স্বদেশী আর্থিক ব্যাংকের সাথে যোগাযোগ করুন এবং ক্ষমতার সুবিধার জন্য কোনও আর্থিক নির্দিষ্টি মেনে চলুন।

লেভারেজ ঠিকমতো ব্যবহারিত করলে, ট্রেডারকে বিনিয়োগে বেশি সম্ভাব্যতা দেয় তুলনামূলক বিনিয়োগ মূল্যের স্থানে দিয়ে ক্ষতি বা অর্থপ্রাপ্তি উন্নতি করতে প্রয়োগে এবং ব্যাংক বা অন্যান্য ঋণদাতাদের সাথে উচ্চ অর্থপ্রাপ্তি সুযোগ পায়। কিন্তু নিরাপত্তা ও সতর্কতা সহজেই উপেক্ষিত হতে পারে, যা একজন ট্রেডারকে অন্য একটি সঙ্গতিশীল বিস্তারিত চিন্তা করা প্রয়োজন করে।

ব্যাংক স্থায়ী ও পার্যবেক্ষনযোগ্য ব্যালেন্স

ফরেক্স ট্রেডিং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আর্থিক ক্ষেত্র, যেখানে ব্যাংক স্থায়ী ও পার্যবেক্ষনযোগ্য ব্যালেন্স একটি গুরুত্বপূর্ণ মূল ধারণা। এই ব্যালেন্সের পোশাক হয়ে থাকে ব্যাংকগুলির স্থানান্তরসংক্রান্ত সমস্যার জন্য এবং এর মাধ্যমে লাভ এবং ক্ষতি নিয়ন্ত্রণ করা হয়। আমরা এই অংশটির সাথে পরিচিত হবো এবং এর গুরুত্ব সম্পর্কে বিস্তারিত জানবো।

ব্যাংক স্থায়ী ব্যালেন্স হল একটি ধারণা যা ব্যাংকের নিজস্ব হিসাব পুস্তকে থাকে এবং যেটি ক্রেতাদের আদায় হিসাব পুস্তক থেকে আদেশ দেওয়ার পরিচয় দেয় যে ব্যাংকের কাছে কত অর্থ থাকে। এটি ব্যাংকের প্রতিস্থানী শক্তি, ঋণ প্রদানের এবং ব্যাংক ব্যবস্থাপনার জন্য গুরুত্বপূর্ণ একটি উপাদান যার মাধ্যমে লেনদেন ও আর্থিক প্রদর্শন নিয়ন্ত্রণ করা হয়। ব্যাংক স্থায়ী ব্যালেন্স একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সংজ্ঞা যা ট্রেডারদের ট্রেডিং সংক্রান্ত সমস্যা সমাধানে সহায়তা করে, নিরাপত্তা বিষয়ক সরঞ্জাম বিহীনভাবে খুলে দেয় এবং ব্যাংকের পার্যবেক্ষনযোগ্যতা জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে বাড়ানো করে।

ব্যাংক স্থায়ী ব্যালেন্সের বৈশিষ্ট্য
১. স্থায়ী টাকা প্রদান বা সঞ্চয় এক্ষেত্রে স্থায়ী ব্যালেন্স খরচ হয় না।
২. কোনও কারণে ব্যাংক পিতার অর্থ উপরে থাকলেও এটি ট্রেডারের পার্যবেক্ষন সমাধানে ব্যবহার করা যেতে পারে।
৩. ব্যাংক স্থায়ী ব্যালেন্স অন্যান্য প্রতিষ্ঠানগুলির স্থায়ী ব্যালেন্স সহজেই পরিচিত করার সুযোগ প্রদান করে।

ভোগদুষ্ট লেভারেজের প্রভাব

ভোগদুষ্ট লেভারেজ বাজার সম্প্রসারণে একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি একটি কার্যকর প্রতিষ্ঠানের পুরোনো আনুষ্ঠানিক ব্যবস্থার সাথে সম্পর্কিত। এটি বেশিরভাগ লেনদেনে আবদ্ধ হয়ে থাকে এবং লেনদেনের আয় তার সাথে সাথে পরিবর্ধিত হয়। ভোগদুষ্ট লেভারেজ লেনদেনের শক্তিশালী একটি উন্নতমানের প্রদর্শন তৈরি করতে সহায়তার সাড় দেয়। এটি বেশি প্রাচীনতম ব্যবহারকারীদের লাভবান্ত তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে, এবং এটি বৈপ্লবিক হিসেবে মহাবিপিন হয়েছে।

ভোগদুষ্ট লেভারেজ সবচেয়ে বেশি দ্রুত দোহনের ক্ষমতা সরবরাহ করতে পারে। এটি বাজারে বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠানের লেনদেন পরিচালনার ক্ষমতা উন্নত করে। ভোগদুষ্ট লেভারেজ বাজার উপার্জনে বিশেষ বিকল্প হিসাবে পরিচালিত হয় এবং অনেকে এটি অর্থনৈতিক সাধারণত ইয়ার্ড সমতুল্য একটি নিরাপদ উপায় মনে করে।

ভোগদুষ্ট লেভারেজকে একটি ভারশক্তিসম্পন্ন শক্তিশালী প্রাধান্য যেমন ধরা যায়, তেমনি এটি পূণতযা সলেস এবং গ্রাহকের উদ্দীপক হওয়ার জন্য উচ্চমানের কাজে সুপারিশকারী হতে পারে। এটি ব্যবস্থাপনা ও নিরাপত্তার জন্য পর্যাপ্ত ক্ষমতা সরবরাহ করতে পারে এবং বন্ধুত্ব,নানা সূচক এবং সেবার ক্ষেত্রে জনপ্রিয়তা প্রাপ্ত করতে পারে।

লেভারেজ এক হুচুচ্যাপের জোর?

লেভারেজ এক হুচুচ্যাপের জোর?

লেভারেজ শব্দটি ফরেক্স ট্রেডিংয়ে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ধারণা যা ট্রেডারদের ব্যবহার করে তাদের লেনদেনের মাধ্যমে সীমিত পরিমাণ পুণঃশোধের সাথে বেশি পরিমাণের ডলার পরিশোধ না করে বেশি পরিমাণের মূলধন নিতে পারে। এটি একটি হুচুচ্যাপের জোর দেওয়ার মতো বিনিময়ের সুযোগ সাধারণ আশা করছে অনেক ট্রেডারদের।

লেভারেজ ব্যবহার করা অনেকেরই আর্থিক প্রতিষ্ঠানের হিসাবে বুঝতে সময় লাগবে। এটি এমন একটি মধ্যম যা ট্রেডারদের স্বপ্নগুলি সম্পাদনে সাহায্য করতে সাহায্য করে, কিন্তু এটি একটি দ্বয়সাধারণ হাতির দিকে পয়েন্ট করতে পারে এবং আপনাকে পুনরায় টাকা পরিশোধ করতে অপ্রায় করতে হতে পারে যদি ট্রেডিংয়ে সচেতন থাকতে না পারেন।

লেভারেজ একটি প্রায়শই বিষম সুরক্ষা বৃদ্ধি সহিত স্লীপেজ সমস্যা তৈরি করে যা স্বাভাবিক মার্কেট সময়ের ইচ্ছামত মূল্যের নিয়ন্ত্রণের কষ্টকর হতে পারে। বিনিময়ের ব্যাপারে কিন্তু লেভারেজ সাধারণত এই শক্তির জন্যই ব্যবহৃত হয় যাতে ভারত প্রবেশক কে একটি মার্গপথে করে নতুন ট্রেডারবদের জন্য সহজ হয় আর ব্যবহারিক হয় লাভজনকতা বাড়ানোর জন্য। এটি প্রবলভাবে সাপেক্ষে খুব কউকোনো প্রতিষ্ঠানের মাধ্যমে প্রবেশকের কাছে সৃষ্টি করে যা যেমন ট্রেডাররা বিনামূল্যে অভিজ্ঞতা সংগ্রহ করার জন্য ব্যাপক সুযোগ সৃষ্টি করে।

সীমিত লেভারেজ সম্পর্কে জানুন

সীমিত লেভারেজ সম্পর্কে জানুন

যখন আমরা ফরেক্স ট্রেডিং সম্পর্কে কথা বলি, তখন লেভারেজ একটি মূলপদ হিসেবে আসে। প্রায় সবাই এই শব্দটি শুনেছেন, কিন্তু সীমিত লেভারেজের বর্ণনা কি তা আপনি কি জানেন?

লেভারেজের মাধ্যমে ট্রেডাররা তাদের নিজস্ব মূলধনের এক কিছুটা বেশি পরিমাণ দ্বারা ট্রেড করতে পারেন। অনেকে এটি একটি আর্থিক টুল হিসেবে ব্যবহার করে এবং যে কোন উদ্যোক্তারা ব্যাংক থেকে ঋণ নেয়ার সাথে সম্পর্কিত বৈশিষ্ট্যটির মতো ভেবেন।

আপনি কিছুটা সীমিত লেভারেজের কথা শুনতে পারেন, যা আপনাকে চিন্তা করতে পারে যে আপনি শুধুমাত্র যদি সীমিত পরিমাণ মূলধন বিনিয়োগ করতে পারতেন তবে সেটা একটি পর্যায়ক্রমের মাধ্যমে ট্রেড করতে পারেন। এই পরিমাণটি পূর্ণ করতে উদ্দেশ্যে ট্রেডারদের পর্যায়ক্রমের মাধ্যমে বিভিন্ন বিনিময় সীমা থাকে।

সীমিত লেভারেজের ব্যবহার করা ট্রেডারদের জন্য কিছু সুযোগ এবং সীমা আছে। এই সুযোগগুলি দ্বারা ট্রেডাররা মূলধন পরিচালনা করতে এবং উচ্চ পরিসমাপ্তির উদ্দেশ্যে তুলনামূলক প্রফিট উপার্জন করতে পারেন।

সংক্ষেপে বলতে গেলে, সীমিত লেভারেজ ট্রেডিং ব্যবহারের জন্য ট্রেডারদের পরিবারের সংখ্যায় সীমা এবং প্রফিট উপার্জনের সুযোগ বৃদ্ধি করতে পারে। তবে এটি মাধ্যমে বৈদেশিক পদ্ধতি ব্যবহারের জন্য অনুমতি দেয় না এবং ট্রেডারদের সুযোগও সীমিত করে রাখে।

লেভারেজ এবং ব্যালেন্স যে সম্পর্ক

লেভারেজ এবং ব্যালেন্স যে সম্পর্ক

লেভারেজ এবং ব্যালেন্স দুটি পরিষ্কার সম্পর্ক রাখে যা ফরেক্স ট্রেডিংে গুরুত্বপূর্ণ। এটি একটি পূর্ণরূপে সমন্বিত, সংযোজনশীল এবং পরামর্শমূলক সম্পর্ক যার মাধ্যমে ট্রেডাররা তারা উচ্চ হিসাবে অর্থ উৎপাদন করতে পারে। লেভারেজ জন্য অর্থসংক্রান্ত পরিমাপ এবং ব্যালেন্স হিসেবে ট্রেডারের নির্ণয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাত্ত নিয়েনেও কাজ করে।

লেভারেজ ব্যালেন্স
লেভারেজ একটি টুল যা ট্রেডারের কাছে বাজারের সাম্প্রতিক মূল্যের সমতা প্রদান করে। এটি একটি পিপ আকারে প্রকাশ করা হয় এবং ট্রেডার যতটুকু লেভারেজ ব্যবহার করতে চান, ততটুকু ইকোয়েন্ট পুরস্কার অর্থ ট্রেডারের মূল হিসাবে জমা থাকবে। ব্যালেন্স হল ট্রেডারের বর্তমান সম্পদক্ষেত্রের মূল্য। ইকোয়েন্ট আকারে প্রকাশিত ব্যালেন্স ট্রেডারের অর্থায়নের ব্যাংকিং মালিকানাধীন পরিমাপ হিসাবে ব্যবহার করা হয়।

একটি ট্রেডার তাদের ব্যবহার করে লেভারেজ বাড়িয়ে পজিশন এক্সপোজার বা সীমাবদ্ধতা বাড়িয়ে তুলতে পারেন যা আপনার লেনদেনের পণ্যগুলির বেশি মাধ্যমে বেশি প্রফিট অর্জনের সুযোগ প্রদান করে। ওই বিশেষ হিস্টোরিক্যাল তথ্যের ব্যবহার এবং দৈনিক বা মাসিক সাম্প্রতিক মাউন্ট নিয়ে গণনা করা হয় তাকে স্বেচ্ছাযোগে নির্ণয় করে, আপনি কোন লেভারেজ ব্যবহার করতে চান। এছাড়াও, লেভারেজের মাধ্যমে আপনি বিনামূল্যে আপনার ব্যালেন্স ব্যবহার করে এক্সপোজার বা সীমাবদ্ধতা কমিয়ে নিতে পারেন।

সারসংক্ষেপে, লেভারেজ এবং ব্যালেন্সের মধ্যে তত্ত্বিক সম্পর্ক আছে যা ফরেক্স ট্রেডিংে গুরুত্বপূর্ণ বিষয়। এটি ট্রেডারের বিভিন্ন পজিশনের সীমাবদ্ধতা বা অর্ধ–সীমাবদ্ধতা নির্ধারণে সাহায্য করে এবং উচ্চ হিসাবে অর্থ উৎপাদনের উপায় প্রদান করে।

সুস্থ লেভারেজ ব্যবহারের উপকার

সুস্থ লেভারেজ ব্যবহারের উপকার হলো ফরেক্স ট্রেডিংয়ে একটি প্রফিটাবল পথ অঙ্গীকার করার সুযোগ তৈরি করা। নিজেকে নিরাপদে রাখার জন্য সুস্থ লেভারেজ ব্যবহার করা ওপরের সাপেক্ষে প্রাকটিস করতে সম্পূর্ণ সমর্থন প্রদান করে।

  • স্বাভাবিক লেভারেজের চেয়ে সুস্থ লেভারেজ ব্যবহার করা হলে আপনি পিপ বিনিময় পরিমাপ প্রতি ব্যাপ্তি ঘটিত হতে না দেখে বরং অর্থ বেশি করে আয় করতে পারেন।
  • সুস্থ লেভারেজ ব্যবহার করা আপনাকে বিপদে সংরক্ষণ করতে সাহায্য করে, সঙ্গে সঙ্গে মিনিট রেট পরিবর্তন ও দূরত্বের ভিত্তিতে আপনি দীর্ঘসময়ের জন্য আপনার ট্রেডিং পদ্ধতি মনোনিয়ন্ত্রণ করতে পারবেন।
  • সুস্থ লেভারেজ ব্যবহার করার মাধ্যমে আপনি বেশি অর্থ বিনিময় করতে পারেন যার ফলে আপনি অনেক বেশি লাভ করতে পারেন।

সুস্থ লেভারেজ ব্যবহার করা হয়েছে অক্ষরশঃ একটি পূর্ণ পরিচিতি প্রাপ্ত ফরেক্স ট্রেডারের মাঝে। মনে রাখবেন, পরিবর্তিত পরিস্থিতির মাঝে সঠিক লেভারেজ ব্যবহার করার মাধ্যমে লাভ কমানোর সম্ভাবনা থাকতেও পারে। অতিরিক্ত সতর্কতা এবং ব্যক্তিগত ন্যটার্স অনুসরণ করে সুস্থ লেভারেজ ব্যবহার করুন যাতে আপনি এই উপকার উপভোগ করতে পারেন।

লেভারেজ হেফায়েতের করার উপায়

লেভারেজ একটি মহাশক্তিশালী টুল যা ফরেক্স ট্রেডিংয়ে অনেকের কাজে সহায়তা করে। এটি দ্বারা ট্রেডাররা সংগ্রহশীল মূলধনের মাধ্যমে বেশি পরিমাণের মুনাফা উপার্জন করতে পারেন। তবে এই বিশেষ সুযোগটির সাথে আপনার হেফায়েতেরও খাতির নেই। সাম্প্রতিক ঘটনাগুলি দেখে দেওয়াছে যে কিছু ট্রেডাররা একটি বেশ বড় ট্রেড গুম করেছেন ফরেক্স ট্রেডিংয়ে অতিরিক্ত লেভারেজের কারণে।

লেভারেজ হেফায়েতে রাখতে একটি প্রাথমিক কদম হ’ল ভালো ট্রেডিং জ্ঞানে নিজেকে সংশোধন করা। অনাবশ্যক ঝামেলা ও ঝুঁকি থেকে বিরত থাকতে এটি গুরুত্বপূর্ণ। এছাড়াও, আপনার লেভারেজ একটি স্বাস্থ্যকর নিয়ন্ত্রণ করা একটি অপরিহার্য পদক্ষেপ। আপনি আপনার ক্ষমতা ও ব্যবস্থাপনা ক্ষমতাও অনুসরণ করতে হবে। তাছাড়াও, ট্রেডিং প্ল্যানের মাধ্যমে আপনার লেভারেজ নির্ণয় করা উচিত।

আপনার হেফায়েত বাড়িয়ে তোলার জন্য আপনার যথেষ্ট সময় নিয়োগের আগে ট্রেডিং কুশলতা প্রাপ্ত করা উচিত। হেফায়েত রক্ষা করতে শুরু করতে প্রথমে আপনি নানা ভাগ্যক্রমে বিনিয়োগের নিয়ম এবং তত্ত্ব শেখা উচিত। টেকনিক্যাল এনালাইসিসের জ্ঞান আর সঠিক মার্কেট সিগনাল পর্যবেক্ষণ দ্বারা আপনি আপনার হেফায়েত বাড়িয়ে তোলতে পারেন।

উপায় বর্ণনা
পরিকল্পনা করুন পরিকল্পনা করুন এবং পূর্বজরিত হন। ট্রেডিং প্ল্যান তৈরি করুন এবং সেটি অনুসরণ করুন।
ঋণ রাখুন খাতে ধনসম্পদ জমা করা প্রয়োজন হয়ে পড়তে পারে। সাবধানে ক্রেডিট ব্যবহার করুন।
বিনিয়োগের ঋণাক্ত করা আপনার শিক্ষাগত পদক্ষেপ গ্রহণ করুন এবং বিনিয়োগ প্রাক্টিস করুন নানা প্রায়শই উপায়ে।
হেফায়েত বিতরণ নির্দেশনা আপনার বৈধ হেফায়েত নির্ধারণ করুন এবং প্রতি ট্রেডের জন্য নির্দিষ্ট হেফায়েত সীমা ধারণ করুন।

একটি ভূমিকা প্রদান করে এটি ঘাটতিকে রোধ করতে সাহায্য করতে পারে এবং আপনি প্রতিটি ট্রেডে নিরাপত্তার প্রধান কারণটিকে অতীত করতে বদ্ধপরিকর।

লেভারেজ সম্পর্কিত সামান্য পরিকল্পনা

লেভারেজ একটি বাণিজ্যিক প্রযুক্তি, যা ব্যবহার করে ব্যক্তিরা তাদের নিয়মিত অর্থ বিনিয়োগের জন্য পুরো পরিশ্রম ছাড়াই বেশি পরিমাণে মূলধন ব্যবহার করতে পারে। লেভারেজ ব্যবহার করা যেতে পারে অনলাইন ফরেক্স, শেয়ার বাজার, ক্রিপ্টোকারেন্সি এবং অন্যান্য বাণিজ্যিক ক্ষেত্রে। এই অন্যতম গুরুত্বপূর্ণ প্রযুক্তি আপনাকে আপনার সাধারণ নিবেদনকে বৃদ্ধি দিতে পারে এবং ডিজিটাল বিনিয়োগে আপনার মুলধনের সহ্য মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করতে পারে।

একটি স্পষ্ট ও সহজ তারকা ডিপিক্ষিণারি ব্যবহার করে লেভারেজ বিজ্ঞান বর্ণনা করা যেতে পারে। লেভারেজ এক্সট্রাক্টারের মতো বৃহত্তম বস্তু হিসাবে প্রদর্শিত হতে পারে যা মূল অর্থ বিনিয়োগের জন্য ব্যবহৃত হয়। যেমন, একটি ছোট এককে সহসাধ্য ভাবে উপস্থিত একটি দোণির বিজ্ঞাপনে যখন কোনও নাচাতে দেখা যায় তখন দেখা যায় যে আটকে রাখা রাজ্যমন্ত্রীকে ছোটবেলায় চক্রান্ত বাচ্ছা আদায় করতে পারে। অথচ যখন অনেক বড় একটি জাহাজ দরুণ প্রস্থানে চলাফেরা করতে দেখা যায়, তখন একটি ব্যপক জ্বালানিক্ষিপ্ত ধীরগতির পৈতৃক পরিকল্পনা নেয়া উচিত।

লেভারেজ ব্যবহার করা প্রতিটি নির্বিশেষ মৌলিক পদার্থের সাথে সম্পর্কিত হতে পারে, যা ওয়েবসাইটে প্রদর্শন করা হতে পারে বা উন্নত ট্রেডিং জন্য মাঠ তৈরি করাতে পারে। এই পরিকল্পনাগুলি দরকারি তথ্য প্রদান করতে পারে, যা ব্যক্তিকে লেভারেজ অ্যাকাউন্ট মালিকানাধীন হওয়ার সংক্ষেপে সাহায্য করতে পারে। লেভারেজ সঠিকভাবে ব্যবহার করলে, জনসাধারণের পণ্য এবং সেবাগুলি প্রদানকারী যেমন ব্রোকার সংস্থা এবং বিনিয়োগ ব্যাংক সাধারণত বৃদ্ধি দেখাতে পারে আরো নতুন সুযোগ।

বৌদ্ধিক লেভারেজ কেন গুরুত্বপূর্ণ?

বৌদ্ধিক লেভারেজ হলো একটি মাংকি যা আমাদের সাহায্য করে কাজ সঠিকভাবে করতে। এটি একটি গুরুত্বপূর্ণ পরিশ্রমের সংকেত, যা আমাদের কাছে সময় এবং প্রয়োজনীয় উপাদানগুলি প্রদান করে এবং আমাদের লক্ষ্যগুলি অর্জন করতে সহায়তা করে। এটি একটি অপূর্ব সম্পদ যা আমাদের একজন ব্যক্তিকে নিজের উচ্চ উদ্দেশ্যগুলি অর্জন করতে সাহায্য করে, আর এটি একটি উচ্চ স্বচ্ছলতা বিপণী যা আমাদের মার্কেট উপার্জনের সৃষ্টি করে সাহায্য করে।

বৌদ্ধিক লেভারেজ থেকে আমরা শিখতে পারি আমাদের কাজ করতে কিভাবে ব্যক্তিগতভাবে সময় এবং প্রশিক্ষার বিভিন্ন মাধ্যমে ব্যবহার করতে হয়। আমাদের বিপণী সুপারস্টারদের থেকে শিখার মডেল হিসাবে মনে রাখতে হবে। আমাদের নিজেকে অর্জন করতে সাহায্য করার জন্য আমাদের সঠিক প্রয়োগের সাথে সকল নিজের ব্যক্তিগত উদ্দেশ্য এবং লক্ষ্যের প্রাপ্তির জন্য আমাদের কাজ করতে হয়। বৌদ্ধিক লেভারেজ আমাদের সময় চালিয়ে আনে ব্যাপারিক জ্ঞান এবং কাজ পরিচালনার চেষ্টা করে।

  1. সফল হওয়ার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ বৌদ্ধিক লেভারেজ হলো সঠিক কর্মবিভাজন। আপনি আপনার সময় ব্যবহার করতে সঠিক নির্দেশনা প্রদান করেন যাতে আপনার প্রারম্ভিক সময় / শ্রম ব্যবহার হয় সঠিক উদ্দেশ্যগুলিতে।
  2. বিপণী বিজ্ঞান তথ্য নকল এক্সগেট বিপণী মেজার্স মাধ্যমে অর্জন করা যায়। এই তথ্য প্রাপ্তি আপনার সঠিক ব্যাপারিক জ্ঞানে নির্ভর করে।
  3. কেউই নজরদারিতে সময় ব্যবহার করে, এটি নিজেকে বৌদ্ধিক পরিচিতি এবং পরিচালনা ক্ষমতা বৃদ্ধি করার সুযোগ প্রদান করে।

লেভারেজ ব্যবহারে কিংকর্তব্যের সাথে দায়িত্ব

লেভারেজ ব্যবহারে ফরেক্স ট্রেডিংয়ে কিংকর্তব্যের মুখ্য দায়িত্ব সম্পর্কে আলোচনা করতে গিয়ে, এটি গুরুত্বপূর্ণ বিষয় যা ট্রেডারদের কাছে সঠিক ধারণা নিয়েছে। এটি একটি উপায় যা আপনাকে আপনার বিনিময় অর্থ বা বিনিময় হারের চেয়ে বেশি কার্যকর স্থায়ীকরণ করে দেয়, তবে এটি একটি দ্বন্দ্বপ্রদ ক্ষমতায় যা ঠিকভাবে ব্যবহার না করলে আপনাকে বিপর্যয়ে আঘাত করতে পারে। এই বিশেষ বৈশিষ্ট্য কারণে, লেভারেজ ব্যবহারের জন্য ব্যবহারকারীদের একটি অবশ্যই বোয়াড সুপারভিশন করা উচিত।

লেভারেজ সাধারণত প্রাপ্ত ক্যাপিটাল থেকে অনেকগুলি বেশি পরিমাণের মোট পজিশনকে আবিষ্কৃত করে দেয়। এটি সহায়ক হলেও, তার সঙ্গে আসা ঝুঁকিগুলির পরিমাণও বৃদ্ধি পায়। লেভারেজ নির্বাচন করা যাওয়া হয় একটি সঠিক মেয়াদ ধারণা এবং অক্সিজেনও যার দ্বারা ট্রেডারদের উদ্বেশ সম্পর্কে তাদের সম্ভাবনাগুলি বুঝতে সাহায্য করে।

লেভারেজের ব্যবহারের জন্য একটি ট্রেডারের দায়িত্ব কিছুটা বিচার করা প্রয়োজন। এটি দক্ষতা, জ্ঞান, অভিজ্ঞতা এবং ট্রেডারের মেন্টালিটির উপর নির্ভর করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল মূল্যমাপ পরিচালনা, অর্থাৎ কতই লেভারেজ ব্যবহার করা উচিত। সামগ্রিকভাবে বিবেচনা করা উচিত যে কোনও ঝুঁকি এবং পূর্ণ প্রাণধারণার বৈর পক্ষে, যা প্রয়োজনীয় হল, পর্যালোচনা করা উচিত। সঠিক লেভারেজ বিষয়টি গুরুত্বপূর্ণ করে দেয় এবং এটি ট্রেডারের দায়িত্ব হল সর্বনিম্ন পঞ্চমিশ নিয়ন্ত্রণস্থােপত্য বজায় রাখা।

লেভারেজ ব্যবহারের জন্য উপযুক্ত সময়?

লেভারেজ ব্যবহার করার সময় কখনই বিবেচনা করা উচিত একটা গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যখন নির্ধারিত পরিমাণের মাধ্যমে কেবল নিজের মূলধন নিউন্নত করার চেষ্টা করেন, তখন এটা খুব গুরুত্বপূর্ণ হতে পারে। একইভাবে, আপনি একটি পুরো বিনিয়োগ পরিকল্পনা সম্পন্ন করার পরিবর্তে বা স্বাধীনতা অর্জনের জন্য সচেষ্ট হয়ে থাকেন, এই উপায়টি সঠিকভাবে পাশে থাকতে পারে।

একটি বহুদূরভুবনে দেশে ফোরেক্স ট্রেডিং একটি অপূর্ব ব্যক্তিগত মুদ্রা বিনিয়োগ পদ্ধতি বলা হয়। এই দিনগুলি এই ব্যবসায়ের প্রচলিত তত্ত্ব বিশেষ গৃহীত করতে হয়েছে না, যা ট্রেডারদের এই বিনিয়োগ দেশে অনিবাসী হিসেবে উত্সর্গ করতে পারে। এটি একটি ব্যক্তিগত মুদ্রা বিনিয়োগ উদ্যোগের বেশি মাধ্যম হতে পারে যখন সম্প্রসারণ ক্ষেত্রে ক্ষমতা দ্বারা পার্য়বর্তনের একটি বিজ্ঞান থাকে এবং পরিকল্পনা সঙ্গে আমদানির সময় দরকারি পরিসরের বিপণিত হয়।

এছাড়াও, লেভারেজ ব্যবহারের সময় একটি মণ্ডল পরিকল্পনা একটি মাধ্যম হতে পারে যা আরও বেশি উপযুক্ত ধনের উত্স প্রদান করতে পারে। দেশে বিবিধ চর্মসূচক মাধ্যমে একটি অসংখ্য সম্পদ পদার্থ খাদ্য ইত্যাদি সরবরাহ করতে পারে, যা কিছু কিছু অরথনীতির জন্য আপনার সমস্ত পর্যায়ে প্রয়োজন।

সময়ের আংশিক বিবেচনা ফায়েদা সংকট
অর্থনীতির পরিসরের পরিবর্তন লেভারেজ সম্পন্ন সুযোগ প্রদান করতে পারে পরিক্ষায় ব্রেক্ষিতের ঝুঁকি
সেরা মূলধন ম্যানেজমেন্ট বিনিয়োগের বৃদ্ধির সুযোগ প্রদান করতে পারে ট্রেডিং এর জন্য অহেতুক সীমার বন্ধন
বণিপ্রসারণ পরিকল্পনার শিক্ষা বিনিয়োগ আয় বৃদ্ধির সুযোগ প্রদান করতে পারে উচ্চ ধন গুরুত্বপূর্ণ এবং নিরাপদ বন্ধনের ঝুঁকি

প্রশ্ন-উত্তর:

লেভারেজ কী?

লেভারেজ হলো একটি ফরেক্স ট্রেডিং ব্যাংকার মাধ্যমে নির্ধারণ করা প।দার্থের একটি সীমিত পরিমান ব্যাংক ঋণমূলক মাধ্যম দ্বারা ট্রেডারের ধার পূর্বসরণের হিসাবে ব্যবহার করা। এই সীমিত মাধ্যম দ্বারা ট্রেডারকে সরাসরি বা প্রায়শই বহুগুণ প্রতিষ্ঠানিক ফিন্যান্স স্কায়ার থেকে তার দলিল পেয়ে দিয়ে দেয়, যার মাধ্যমে ট্রেডার বানিয়ে নিচ্ছে না মাত্র তার নিজের মুগ্ধ পরিমাণ ট্রেডিংর জন্য, কিন্তু এমনকি বহুগুণও।

লেভারেজ সম্পর্কে আমার বাস্তব ধারণা কি থাকা উচিত?

যদি আপনি একজন ফরেক্স ট্রেডার হন বা হতে আশা করেন, তবে লেভারেজ সম্পর্কে ধারণা রাখা ক্ষুদ্রতমা উচিত। লেভারেজ একটি ফিন্যান্সিয়াল প্যারামিটার যা মূলত ট্রেডারদের খুলনা পোজিশনের জন্য ট্রেডিং করার জন্য বিনিয়োগ সুবিধা প্রদান করে। এটি কুর্সজীবীরাই নয় নিজেকে খুব ভালো বোঝার জন্য।

ফরেক্স ট্রেডিংয়ে লেভারেজ কী?

লেভারেজ হলো এমন একটি পেশার সুবিধা যা ব্যবহার করে ফরেক্স ট্রেডাররা তাদের বিনিয়োগের পরিমাণ আরো বাড়ানোর ক্ষমতা পায়। সাধারণত, ব্রোকার একটি লেভারেজ শক্তি প্রদান করে যা ট্রেডারদের ব্যবসায়িক মূল্যের একটি পরিমাণের চেয়ে বেশি ট্রেড করতে দেয়। সহজ ভাষায় বললে, একটি ১:১০০ লেভারেজের ক্ষেত্রে, আপনি ১ ডলার নির্দিষ্ট মূল্যের জন্য ১০০ ডলার পরিমাণের বিনিয়োগ করতে পারবেন।

লেভারেজ ব্যবহার করলে কি সুবিধা পাওয়া যায়?

লেভারেজ ব্যবহার করা একটি সুবিধা প্রদান করে যা ব্যাপারটি সংক্ষেপের মধ্যে ট্রেডারদের বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি। এটি ট্রেডারদের সম্ভাবিত লাভবানি বা কেড়াই ক্ষতি সম্পর্কে বলতে পারে এবং এটি যেকোনো সময়ে বন্ধ করা যায় বা পরিবর্তন করা যায়। এটি ট্রেডারগণকে বিনিয়োগের জন্য বেশি টাকা উত্পাদন করতে সাহায্য করে এবং তাদেরকে ট্রেডসমূহে আরো উচ্চ সৌভাগ্য পরিবার্জন করতে দেয়।

ফরেক্স ট্রেডিংয়ে লেভারেজ কী?

ফরেক্স ট্রেডিংয়ে লেভারেজ একটি অনুবর্তনশীল পরিমাণ ধন প্রাপ্তি প্রদানের মাধ্যমে একটি ব্যক্তি যেকোনো পরিমাণ বাধ্যতামূলক মূলধন নির্ধারণ না করে মূলধনকে বৃদ্ধি দিতে পারে। লেভারেজটি ট্রেডারকে বড় পরিমাণ লাভ এবং ক্ষতি একই সময়ে তুলে ধরতে সাহায্য করে। যেমন, যদি আপনি 100:1 লেভারেজ ব্যবহার করতে পারেন, তাহলে আপনি 100 ডলার পরিমাণ মূলধন নির্ধারণ না করে কেবলমাত্র 1 ডলার ট্রেড করতে পারেন।

ফরেক্স ট্রেডিংয়ে লেভারেজ কী?

লেভারেজ ফরেক্স ট্রেডিংয়ে ব্যবহৃত হয় একটি পরিমাণ মুদ্রার প্রবাহ বাড়ানোর জন্য। এটি ট্রেডারদের ক্ষমতা বা আর্থিক স্বাধীনতা বাড়ানোর সুযোগ প্রদান করে। এটি একটি ক্রেতাকে তার নিজের মূল্যপরিশোধের মাধ্যমে এক্সচেঞ্জ বিনির্মাণ করতে দেয় এবং ট্রেডারের জন্য বেশি করে আয় উৎপন্ন করতে পারে। লেভারেজিং শক্তি একজন ট্রেডারের জন্য বেশ গুরুত্বপূর্ণ হতে পারে কারণ এটি ট্রেডারকে বৃদ্ধি করতে পারে এবং অর্থ উপার্জনের সুযোগ প্রদান করে।

ভিডিও:

লিভারেজ কি ? বিস্তারিত আলোচনা what is leverage? BD PIPS